শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
ফুলবাড়ীতে যাত্রা শুরু করলো ক্লিন মসজিদ টিম ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ঝুঁকিপূর্ণ বটগাছ, দূর্ঘটনার আশঙ্কা নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার-১ ধুনটে গোসাইবাড়ী বাজারে অবৈধ ঘর উচ্ছেদ অভিযান ডিবি পুলিশের সফল অভিযানে সাজা প্রাপ্ত আসামি গ্রেফতার বকশীগঞ্জে পুকুরে ডুবে কিশোর নিহত পাবনায় অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য গ্রেপ্তার নীলফামারীতে বর্গা প্রদানকৃত জমি দখলের অভিযোগ, গ্রেপ্তার-২ বহুল আলোচিত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায়- ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহ শুরু প্রার্থীর অভিযোগে রায়পুর উপজেলা নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন জলঢাকায় অগ্নিকান্ড- ঘরসহ নগদ টাকা পুড়ে ছাই জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো- লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব নড়াইলে প্রতারণা মামলার আসামি গ্রেফতার ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসনের ২৫২ বছরে পদার্পণ দিনাজপুরে ভূল চিকিৎসায় প্রসূতি মহিলা নিহতের অভিযোগ নড়াইল সদরে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীদেরকে জরিমানা অফিস ফাঁকি দিয়ে ব্যক্তিগত ব্যবসা করেন সরকারি কর্মচারী নড়াইলে ভুয়া চিকিৎসক মহাদেব বিশ্বাসকে ৫০ হাজার টাকা জরিমানা নড়াইলে পিঠে ছুরিবিদ্ধ কিশোরের মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন স্মরণে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী

মুন্না শরীফ- মাদারীপুর জেলা প্রতিনিধিঃ
এই প্রদর্শনী চলছে ৩১শে জানুয়ারি পর্যন্ত চলবে। মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাহজাহান খান গত শুক্রবার ২০শে জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় এই চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন।

কাজী আনোয়ার হোসেন আর্ট মিউজিয়ামের কিউরেটর ইমরান হোসেন জানান- মাদারীপুর জেলার ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিকে দেশব্যাপী পরিচিত করার লক্ষ্যে আমাদের এই প্রচেষ্টা। এখানে ৩টা গ্যালারিতে ২০০ জন শিল্পীর ২৩০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে, এর মধ্যে ৫০ জন বিদেশি শিল্পীর চিত্রকর্ম রয়েছে। কয়েকজন দেশি শিল্পীর ভাষ্কর্যও রয়েছে। কাজী আনোয়ারকে সম্মানিত করার জন্য তার ১৫টি চিত্রকর্ম রাখা হয়েছে।

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন মাদারীপুরের একজন কৃতি সন্তান। তিনি চারুকলার বহুবিধ মাধ্যমে নিরীক্ষাধর্মী চিত্রকর্ম সৃজনে ব্রত ছিলেন। বিশেষ করে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকাকে বিষয়বস্তু করে অগণিত চিত্রকর্ম সৃষ্টির কারণে তিনি ‘নৌকা আনোয়ার’ বলে খ্যাত।

ইমরান হোসেন আরো বলেন- তার চিত্রকর্ম দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় সংরক্ষিত আছে। এছাড়াও বাংলাদেশের প্রতিটি জেলার সার্কিট হাউজে তার শিল্পকর্ম রয়েছে। তার চিত্রকর্মের সংগ্রাহকদের মধ্যে রয়েছেন ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, নেপালের রাজা, ফিলিস্তিনের প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত, যুগোস্লাভিয়ার বিশ্ব নেতা মার্শাল টিটো, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন।

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তরুণ চিত্রশিল্পী মোহাম্মদ ঐশিক অদ্রির চিত্রকর্ম। একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন স্মরণে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে প্রতিদিনের মতো আজও দর্শনার্থীদের ভীড় ছিল।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com